সাম্প্রতিক অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ পরিকল্পনা
সাম্প্রতিক বছরসমূহের (৩ বছর) প্রধান অর্জনসমূহ:
মানসম্মত প্রাক-প্রাথমিক ও প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে জেলা প্রাথমিক শিক্ষা অফিস কুষ্টিয়া সর্বদা সচেষ্ট রয়েছে । জেলায় মানসম্মত শিক্ষা বাস্তবায়নে ইতোমধ্যে ১১ দফা নির্দেশনা প্রদান করা হয়েছে। ১১ দফার আলোকে এপিএ পূনঃবিন্যাস করা হয়েছে। ২০২২ সালে জেলায় ৪৭৪ জন নতুন শিক্ষক নিয়োগ করা হয়েছে। জানুয়ারির ১ তারিখে সকল শিক্ষার্থীকে বিনামূল্যের চার রঙ্গে মুদ্রিত পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে। বিগত তিন অর্থবছর যাবৎ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রাপ্যতাযোগ্য সকল শিক্ষার্থীর মায়ের একাউন্টে উপবৃত্তির অর্থ প্রদান করা হচ্ছে। প্রতি বছর সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘স্কুল লেভেল ইমপ্রুভমেন্ট প্ল্যান (SLIP) বাস্তবায়নের জন্য ছাত্র সংখ্যা বিবেচনায় বাৎসরিক ৫০ হাজার হতে ১ লক্ষ টাকা করে প্রাপ্ত বরাদ্দ যথাযথভাবে বিদ্যালয়ের ও শিক্ষার মান অর্জনে ব্যয় অব্যাহত রয়েছে। কোভিড-১৯
পরবর্তী ২০২২-২৩ অর্থ বছরে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট আয়োজনের কার্যক্রম গ্রহন করা হয়েছে। আন্ত: প্রাথমিক বিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতা এবং শিক্ষা সপ্তাহ পালন করা হয়েছে।
সমস্যা এবং চ্যালেঞ্জসমূহ:
মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ এবং ঝরে পড়া হ্রাসকরণ। শিক্ষকমন্ডলীকে উৎসাহিত করে শিক্ষার দক্ষতা (শোনা, বলা, পড়া, লেখা) অর্জনের চ্যালেঞ্জ বিদ্যামান রয়েছে। ৩য়-৫ম শ্রেণি ৩০ % শিক্ষাথী বাংলা ও ৪০% শিক্ষার্থী ইংরেজি রিডিং পড়তে পারেন দরিদ্র ও অস্বচ্ছল অভিভাবকগণকে তাঁদের শিশুদের নিয়মিত বিদ্যালয়ে প্রেরণে উদ্বুদ্ধ করা। ৫ বছর মেয়াদী পাঠচক্র সফল সমাপ্তি চ্যালেঞ্জ বিদ্যমান রয়েছে। এছাড়াও ৪+ শিশুদের প্রাক-প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের চ্যালেঞ্জ রয়েছে।
ভবিষ্যৎ পরিকল্পনা:
সকল শিক্ষার্থীর হাতের লেখা সুন্দর ও স্পষ্ট করা, সাবলীল রিডিং দক্ষতা অর্জন, নামতা পাঠের দক্ষতা অর্জন ও প্রয়োগ, জাতীয় সঙ্গীতে পারদর্শিতা অর্জন নিশ্চিত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। জাতীয় শিক্ষানীতি ২০১০ এর আলোকে ২ বছর মেয়াদী প্রাক প্রাথমিক শিক্ষা সকল বিদ্যালয়ে পর্যায়ক্রমে চালু করা হবে।
২০২৩-২৪ অর্থবছরের সম্ভাব্য প্রধান অর্জনসমূহ:
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস